January 25, 2020, 9:49 am

This Domain for Sale, contact: this.mahfuj@gmail.com

News Headline :
১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০-এর আবেদনপত্র গ্রহন সংক্রান্ত বিজ্ঞপ্তি সূবর্ণচর উপজেলা প্রসাশক পরিত্যক্ত, নোংরা স্হানের সংষ্কার করে লেক এর উদ্যোগ নিলেন। সিডো’র উদ্দ্যোগে কুড়িগ্রামের ফুলবাড়িতে ৪টি বিদ্যালয়ে শিক্ষা উপকরণ বিতরণ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এর অধীনে নিয়োগ বিজ্ঞপ্তি-2020 সিডো’র উদ্দ্যোগে কুড়িগ্রামের ফুলবাড়িতে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ সাদেক হোসেন খোকা আর নেই ৬৫ পদে সড়ক ও জনপথ অধিদপ্তরের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ফেনীর সোনাগাজীর নুসরাত হত্যায় অধ্যক্ষ সিরাজসহ ১৬ জনের ফাঁসির আদেশ খিলগাঁওয়ের জোড়া খুনের মামলায় যুবলীগের খালেদ সাত দিনের রিমান্ডে শনিবার থেকে মাঠে ফিরছেন ক্রিকেটাররা
অভ্যাস বদলেই রক্তে বাড়বে হিমোগ্লোবিন

অভ্যাস বদলেই রক্তে বাড়বে হিমোগ্লোবিন

শরীরে রক্তের মূল উপাদান আয়রন কমে গেলে তার সরাসরি প্রভাব পরে চেহারায়। শরীরে আয়রন ডেফিসিয়েন্সি বা অ্যানিমিয়ার মবল কারণ অপুষ্টি, কৃমি, রক্তপাত ইত্যাদির পাশাপাশি ভুল জীবনযাপন। সঠিক খাবার ঠিক সময়ে না খাওয়াও এই অসুখকে ডেকে আনে।

পুষ্টিবিদদের মতে, এই রোগ ঠেকাতে সব অভ্যাস রাতারাতি বদলানো যায় না। তবে তাতে চিন্তা করার কিছু নেই। একটা–দু’টো করে বদলাতে শুরু করলেই কাজ হয় ম্যাজিকের মতো।
খাবার খাওয়ার এক ঘণ্টা আগে–পরে চা, কফি, কোলা খেলে খাবারের আয়রন শরীরে ঠিক ভাবে শোষিত হতে পারে না। কাজেই এই অভ্যাস বদলে ফেলুন।

খালিপেটে নয়, ফল খান খাবার খাওয়ার পর। ফলের ভিটামিন সি খাবারের আয়রনকে শোষিত হতে সাহায্য করে। দিনে অন্তত দু’বার ঘরে বানানো টাটকা সুষম খাবার খান। ঘুমাতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে রাতের খাবার খান।

আয়রন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার একসঙ্গে খেলে কে আগে শোষিত হবে তা নিয়ে শুরু হয় লড়াই। সে জন্য মাছ-মাংস-ডিম খাওয়ার পর দুধের খাবার খাওয়া ঠিক নয়।






Desherkhobor24 © All rights reserved.